Saturday, January 30, 2016

জাপানের স্মার্টফোনের দোকান প্রথমবারের মতো নিয়ন্ত্রণ করবে রোবট-কর্মী !

12:08:00 AM

জাপানের স্মার্টফোনের দোকান প্রথমবারের মতো নিয়ন্ত্রণ করবে রোবট-কর্মী !এতোদিন সাইন্সফিকশন মুভি, বিজ্ঞান-ভিত্তিক কল্পকাহিনীতে আমরা কতোবারই না রোবটকে কাজ করতে দেখেছি। শুধু তাই নয় আমরা দেখেছি রোবট মানুষের মতো দায়িত্ব নিয়ে অনেক কিছু সামাল দিচ্ছে। অবশেষে সেই কল্পকাহিনীর দিন শেষ হতে চলেছে। এবার বাস্তবে সত্যিই সেটা ঘটেতে যাচ্ছে। জাপানের টেলিকম ও আমেরিকার ক্যারিয়ার স্প্রিন্ট যৌথভাবে জাপানে সফটব্যাঙ্ক নামে স্মার্টফোনের একটি দোকান খোলার পরিকল্পনা গ্রহন করেছে। এই দোকানের সম্পূর্ণ বিষয় সামাল দিবে পিপার রোবট নামের বেশ কিছু রোবট। এগুলোকে ‘ক্ষুদ্র পরীক্ষা’ বলে আখ্যায়িত করা হয়েছে। এই দোকানটিতে ক্রেতারা এলে রোবটগুলি তাদের নানান ধরণের সহযোগিতপূর্ণ সেবা দিতে পারবে যার মধ্যে রয়েছে বিভিন্ন জিনিস কোথায় আছে তা জানানো, কিভাবে কিনতে হবে সে বিষয়ে সহায়তা প্রদান, এমন কি রোবটগুলি ভিন্ন ভিন্ন কারণে কৌতুকও করতে পারবে। 

এ ছাড়াও পিপার রোবট চুক্তিতে সই করা এবং ডাটা প্ল্যানও তৈরি করতে পারবে। এদের দায়িত্বের মধ্যেও ভিন্নতা থাকবে। কেউ হয়তো ব্যবস্থাপকের দায়িত্ব পালন করবে, কেউ করবে বিশেষজ্ঞের। কেউ হবে ‘টাইম কিলার।’ আমরা আসালে কেউই এখন পর্যন্ত তাদের প্রকৃত ভূমিকা কি হবে তা জানি না। তবে এটুকু বুঝতে পারি যে, তারা তাদের প্ল্যান ও আনুষাঙ্গিক জিনিস আপনার কাছে বিক্রি করার চেষ্টা করবে দক্ষ বিক্রেতার মতো যা হয়তো আপনার এ মূহুর্তে দরকার নেই । 

ফ্রান্সের রোবোটিক্স কোম্পানি অ্যালডেবারান রোবোটিক্স ও সফটব্যাঙ্ক যৌথভাবে পিপার রোবট তৈরি করেছে। এগুলোর বৈশিষ্ট্য হলো এরা যেমন কাজ করতে পারবে তেমনি মানুষের অনুভূতি বুঝতে সক্ষম হবে। পিপারকে ৪টি মাইক্রোফোন, ২টি এইচডি ক্যামেরা এবং একটি গভীর সেন্সর দিয়ে বানানো হয়েছে। এ গুলি গলার স্বর এবং মুখের বিভিন্ন ভঙ্গি চিহ্নিত করতে পারবে। 

জাপানে এরই মধ্যে মানব-বান্ধব রোবট ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। মিজিহো ব্যাঙ্ক, নেসক্যাফে’র মতো বড় প্রতিষ্ঠানগুলোতে এই মানব-বান্ধব রোবটগুলি তথ্য সেবা দিচ্ছে, মজা করে লোকজনের মন চাঙ্গা রাখছে। লাইনে দাঁড়িয়ে অপেক্ষার সময়টুকু বিরক্তিতে না কাটিয়ে রোবটের সাথে মজা করে সময় কাটানো অনেক ভালো। একটি পিপার রোবটের দাম পড়বে ১,৬৭০ ডলার, আর প্রতিমাসের প্ল্যান কেনার জন্যে দিতে হবে ১২৫ ডলার। এর দাম ও একজন মানুষকে একই কাজে নিয়োগদানের খরচ ও জটিলতা তুলনা করলে পিপার রোবট কেনা নিয়োগকারীর জন্যে অনেক বেশি লাভজনক। 

পিপার রোবটের দোকানটি আগামী ২৮ মার্চ উদ্বোধন করা হবে। অবশ্য এটি চালু থাকবে স্বল্প সময়ের জন্যে। আমরা এখনো জানি না স্প্রিন্ট তাদের এই ‘ক্ষুদ্র পরীক্ষা’র মাধ্যমে কি অর্জন করতে চাইছে। 

Written by

I am Akil Ashraful. Born in Palash, Narsingdi. I am a blogger, Web designer and also a logo designer.

0 comments:

Post a Comment

 

© 2017 TECHDVICE. All rights resevered.

Back To Top