Tuesday, March 22, 2016

নির্ণয় করুন ল্যাপটপের ব্যাটারির চার্জিং দক্ষতা নিজের হাতে

11:43:00 AM

ব্যাটারী সমস্যা ল্যাপটপের একটি অন্যতম আসুবিধা ।ব্যাটারীর ভাল চার্জিং পরিস্হিতি অবশ্যই একটি ভাল ল্যাপটপের গুন ।প্রথম অবস্হায় ল্যাপটপের ব্যাটারী গুলি ভাল ব্যাকআপ দিলেও ,কিছুদিন পর থেকেই তার পরিমান প্রথমের মত আর পাওয়া যায় না ।এর প্রধান কারন হল ব্যাটারীর চার্জিং দক্ষতা কমে যাওয়া ফলসরূপ ব্যাটারী সম্পূর্ণরূপে চার্জ হয় না ।খুব অল্প সময়ের মধ্যেই ব্যাটারী বারে সম্পূর্ণ চার্জ প্রদশিত হয় ।আর ব্যাটারীর অবস্হা ক্রমশ খারাপ হতে থাকে ।প্রথম দিক থেকেই যদি এ-ব্যাপারটা খেয়াল রাখা সম্ভব হয় তবে অবশ্য এই পরিস্হিতি এড়ানো যায় ।ব্যাটারীর পরিস্হিতি নির্ধায়ক হিসেবে অনেকেই অনেক তৃতীয় পক্ষের সফটওয়ার ব্যবহার করে থাকে ,বেশীর ভাগ ক্ষেত্রেই সেগুলি কিন্তু ভার্চুয়াল স্ট্যাটাস প্রদর্শন করে। আসুন দেখে নেই কি করে কোন সফটওয়ার ছাড়াই ল্যাপটপ ব্যাটারীর চার্জিং দক্ষতা নির্ণয় করা যায় ।


Laptop Battery Charging Capacity
Laptop Battery

এক্ষেত্রে আমাদের সাহায্য করবে একটি Command যা হল powercfg ।

আপনাকে যা করতে হবে:-
১.উন্ডোজের সার্চ অপশনে গিয়ে লিখুন CMD , cmd শীর্ষক নামটি পেলে সেটিতে ডান ক্লিক করে “Run As Administrator”-তে গিয়ে বাম ক্লিক করুন ।
২.CMD প্রোগ্রামটি Administrator হিসেবে চালানোর পর তাতে লিখুন powercfg -energy আর Enter বটনটি চাপুন ।remi
remi৩.ষাট সেকেন্ড পরে কম্পিউটারের হার্ডড্রাইভের windows/system32-তে Energy-report.html বলে যে ফাইলটি তৈরি হয়েছে সেটি খুলুন ।
৪.এরপর Browser-এ Scrolling-এর মাধ্যমে নিচের দিকে নামুন দেখুন একস্হানে দেখতে পাবেন Battery:Battery Information তার নিচে লক্ষ্য করুন ।remi
৫.চার্জিং দক্ষতা নির্ণয়ের জন্য Last Full Charge-কে Design Capacity দিয়ে ভাগ করুন আর প্রাপ্ত মানকে 100 দিয়ে গুন করুন তাহলেই শতকরা আকারে ব্যাটারীর চার্জিং দক্ষতা পেয়ে যাবেন ।অর্থাত্‍ চিত্রানুযায়ি 45340/47520=0.9541*100=95.41%


Written by

I am Akil Ashraful. Born in Palash, Narsingdi. I am a blogger, Web designer and also a logo designer.

0 comments:

Post a Comment

 

© 2017 TECHDVICE. All rights resevered.

Back To Top