মানুষজন তাদের সম্পর্ক, বাচ্চা-কাচ্চার ছবি পোস্ট করবে এটাই কাম্য ছিল ফেসবুক কর্তৃপক্ষের। কিন্তু ধীরে ধীরে মানুষজন ফেসবুকে ব্যক্তিগত পোস্ট শেয়ার করা কমিয়ে দিচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।
মানুষের জীবনের ব্যক্তিগত মুহূর্ত শেয়ার করার লক্ষেই যাত্রা শুরু হয়েছিল ফেসবুকের। অর্থাৎ, মানুষজন তাদের সম্পর্ক, বাচ্চা-কাচ্চার ছবি পোস্ট করবে এটাই কাম্য ছিল ফেসবুক কর্তৃপক্ষের। কিন্তু ধীরে ধীরে মানুষজন ফেসবুকে ব্যক্তিগত পোস্ট শেয়ার করা কমিয়ে দিচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।
![]() |
Mark Zuckerberg |
তার মানে এই না যে ফেসবুকে একেবারেই শেয়ার করা কমে গেছে। তবে বিশ্বব্যাপী ফেসবুকে শেয়ারের কন্টেন্টগুলোর ভোল পাল্টে গেছে। এখন বেশিরভাগ মানুষই ব্যক্তিগত চিন্তা, অনুভূতি, মুহূর্ত শেয়ার করা বাদ দিয়ে ভিডিও বা ওয়েব লিঙ্ক শেয়ার করে থাকে।
আরো দেখুনঃ ফেসবুক পেজে এক ক্লিকে সকল ফ্রেন্ডসদের ইনভাইট করুন ।
মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট এবং ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপের কাটতি কমে যাওয়ার সাথে সাথে ফেসবুকের ব্যক্তিগত শেয়ারিং কমে গেল। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, ব্যক্তিগত পোস্ট নিয়ে ফেসবুকের ঘরোয়া নামকরণ ‘অরিজিনাল ব্রডকাস্ট শেয়ারিং’ গত বছরের তুলনায় ১৫ শতাংশ কমে যায়। তবে প্রতিবেদনে বলা হয়, এ সঙ্কট নিরসনে ‘ওয়ান দিস ডে’ (এই দিনে) নামে একটি স্মৃতিচারণমূলক ফিচার যুক্ত করে তা পূরণের চেষ্টা করে ফেসবুক। তাছাড়া ফেসবুক ইউজাররা তাদের ব্যক্তিগত জীবন নিয়ে কী পোস্ট দিচ্ছেন তা যাতে মানুষের মাঝে গুরুত্ব পায় তার জন্য নিউজ ফিড অ্যালগরিদমও পরিবর্তন করেছে ফেসবুক।
প্রতিবেদনে বলা হয়, প্রতি সপ্তাহে মাত্র ৩৯% ফেসবুক ব্যবহারকারী ফেসবুকে ‘অরিজিনাল কন্টেন্ট’ পোস্ট দিয়ে থাকেন। ব্লুমবার্গের মতে, ফেসবুক পোস্ট পতনের এ বিষয়টির নাম দিয়েছে ‘প্রসঙ্গ পতন’।
এমতাবস্থায় সঙ্কট কাটাতে ‘লাইভ ভিডিও’ সবার জন্য উন্মুক্ত করল ফেসবুক। এটি খুব শীঘ্রই ইউজার সহায়ক এবং ফেসবুকের প্রধান অ্যাপগুলোতে চলে আসবে।
সূত্র: টেক ইনসাইডার
0 comments:
Post a Comment