Tuesday, May 3, 2016

গুগল আইওতে বাংলাদেশের চারজন

8:48:00 PM

গুগল আইও হলো গুগলের বার্ষিক প্রযুক্তি সম্মেলন। কিন্তু গুগলের আধিপত্যের দাপটে এটি অলিখিত ভাবে এখন পৃথিবীর সবচেয়ে অভিজাত প্রযুক্তি সম্মেলন হিসেবে পরিচিত। আগামী ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে এ বছরের আইও অনুষ্ঠিত হতে যাচ্ছে। আইওর এবারকার আয়োজন দশম বারের মতো। দশম বছরে আইওর আয়োজন স্যানফ্রান্সিসকো থেকে ফিরে যাচ্ছে গুগলের আতুড়ঘর গুগলপ্লেক্স সংলগ্ন শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে। গুগল বলছে এবারকার আইও হবে আয়োজনের বিবেচনায় সবচেয়ে বড়। এতে অংশ নিচ্ছে গুগল প্ল্যাটফরমে কাজ করা সারা বিশ্বের শীর্ষ ডেভেলপাররা ছাড়াও গুগলের ব্যবসায়ীক অংশীদার ও বিপনন সহযোগী মিলিয়ে দেড়শর বেশি দেশের পাঁচ হাজার অংশগ্রহনকারী। এর মধ্যে বাংলাদেশ থেকে সুযোগ পাচ্ছেন চার তরুণ। তারা সবাই্ গুগল ডেভেলপার গ্রুপের সঙ্গে যুক্ত।

গুগল আইওতে বাংলাদেশের চারজন
4 Bangladeshis are in Google IO
গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস এবার গুগল আইওতে অংশ নিচ্ছেন টানা দ্বিতীয় বারের মতো। তিনি বলেন, গুগল আইওর মতো সম্মেলনে অংশ নেওয়া স্বপ্নের মতো ব্যাপার। সারা পৃথিবীর প্রযুক্তিপ্রেমী লাখো মানুষ মুখিয়ে থাকেন আইওর জন্য। এই সম্মেলন থেকেই মূলত গুগলের পরবর্তী প্রযুক্তি আর চমকের ঘোষণা আসে। যা সারা বিশ্বের প্রযুক্তি ও বিপণন পেশাজীবীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তিন দিনের এই সম্মেলনে গুগলের প্রযুক্তি ও বিপণন কৌশলের নানান বিষয়ে কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন থাকবে। শুরু হবে গুগল সিইও সুন্দর পিচাইয়ের কি নোটের মাধ্যমে। ১৮ মে ক্যালিফোর্নিয়া সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া এই কিনোট সরাসরি দেখা যাবে অনলাইনে।
জাবেদ সুলতান পিয়াস আরও বলেন, একজন ব্র্যান্ড কমিউনিকেশন পেশাজীবী হিসেবে ডিজিটাল মার্কেটিংয়ের  সর্বশেষ কৌশলগত বিষয়গুলো নিয়েই আমার আগ্রহ বেশি। তবে প্রযুক্তি বিশেষ করে গুগলের প্রযুক্তিগত সুবিধা ছাড়া আধুনিক ব্র্যান্ড কমিউনিকেশন বা বিপণন এখন অসম্পূর্ণ। আমার আগ্রহ বিশেষ করে গ্রোথ হ্যাকিং মার্কেটিং টেকনিক নিয়ে।

জাবেদ সুলতান পিয়াস আইও এর আগে এক দিনের জিডিজি গ্লোবাল সামিটে অংশ নেবেন। এটি অনুষ্ঠিত হবে স্যানফ্রান্সিসকোর প্যালেন হোটেলে। এতে সারা পৃথিবীর জিডিজি লিডাররা অংশ নেবেন। অংশ নেবে একশর বেশি দেশের পাঁচ শতাধিক কমিউনিটি লিডার। গত বছর জিডিজি সামিটে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করা হয়। গুগল অনুবাদে মাতৃভাষার জন্য সবচেয়ে বেশি অবদান রেখে নজির সৃষ্টি করার জন্যই এ প্রশংসা পায় বাংলাদেশ। ইন্টারনেটে নিজের ভাষাকে সমৃদ্ধ করতে বাংলাদেশের এই উদাহরণ থেকে সারা পৃথিবীর শেখার আছে বলে জানান গুগল ট্রান্সলেট কমিউনিটির প্রোগ্রাম ম্যানেজার স্ভিটা কালম্যান।

গুগল অনুবাদে বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে বাংলাদেশে গুগল ডেভেলপারস গ্রুপ বা জিডিজি বাংলার উদ্যোগে গত বছরের ২৬ মার্চ আয়োজিত ‘বাংলার জন্য চার লাখ’ কর্মসূচির বিস্তারিত তুলে ধরা হয় সম্মেলনের প্রথম আলোচনায়। সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জানানো হয়, ওইদিন বাংলার জন্য অনুবাদের সংখ্যা ছিল সাত লাখের বেশি। এ বছর গুগল আইওতে জাবেদ সুলতান পিয়াস ছাড়াও অংশ নিচ্ছেন বাংলাদেশের আরও তিন জন। তারা হচ্ছেন জিডিজি ঢাকার ব্যবস্থাপক মাহবুব হাসান, ওম্যান টেকমেকার রাখসান্দা রুখহাম ও জিডিজি সোনারগাওয়ের ইশতিয়াক রেজা।


হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতন ডিগ্রি অর্জন করা রাকসান্দা প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন। ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সিএসইর শেষ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাসান গুগলের ম্যাপ ডেভেলপমেন্টে কাজ করছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে (সিএসই) স্নাতক সম্পন্ন করে ইশতিয়াক রেজা এমসিসি লিমিটেডের সঙ্গে যুক্ত হয়েছেন। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবি থেকে টেকনোলজি অ্যান্ড অপারশেনস্‌এ এমবিএ করার আগে জাবেদ সুলতান পিয়াস ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে আরেকবার এমবিএ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে মার্কেটিংয়ে বিবিএ করেছেন। তিনি ডিজিটাল মার্কেটিং ও বাংলা কম্পিউটিং নিয়ে কাজ করছেন। 

Written by

I am Akil Ashraful. Born in Palash, Narsingdi. I am a blogger, Web designer and also a logo designer.

0 comments:

Post a Comment

 

© 2017 TECHDVICE. All rights resevered.

Back To Top