Sunday, April 17, 2016

আন্তর্জাতিক মোবাইল ব্যাংকিং সেবা চালু হল বাংলাদেশে

10:20:00 AM

মাস্টারকার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন, বিশ্বের অন্যতম বৃহত্তম মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং ব্র্যাক ব্যাংক আজ রোববার বাংলাদেশে একটি যুগান্তকারী আন্তর্জাতিক রেমিটেন্স সেবা চালু করেছে। ফলে বিকাশের নিবন্ধিত গ্রাহকরা এখন বিদেশ হতে প্রেরিত রেমিটেন্স সরাসরি তাদের বিকাশ একাউন্টে গ্রহণ করতে পারবেন।
                                                        
MasterCard, Western Union Join bKash To Make Cross-Border Money Transfers Into Mobile Phones A Reality For 22 Million Bangladeshisমাস্টারকার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন, বিশ্বের অন্যতম বৃহত্তম মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং ব্র্যাক ব্যাংক আজ রোববার বাংলাদেশে একটি যুগান্তকারী আন্তর্জাতিক রেমিটেন্স সেবা চালু করেছে। ফলে বিকাশের নিবন্ধিত গ্রাহকরা এখন বিদেশ হতে প্রেরিত রেমিটেন্স সরাসরি তাদের বিকাশ একাউন্টে গ্রহণ করতে পারবেন। বাংলাদেশ বিশ্বের ৮ম বৃহত্তম আন্তর্জাতিক রেমিটেন্স  গ্রহণকারী দেশ। এই নতুন সেবা চালুর ফলে দেশের লাখ লাখ মানুষ বিদেশে বসবাসরত তাদের স্বজনদের পাঠানো রেমিটেন্স গ্রহণ অনেক সহজ ও সুবিধাজনক হবে। বিকাশ-এর অভূতপূর্ব সাফল্যের উপর ভিত্তি করে চালু হয়েছে এই নতুন ধরণের রেমিটেন্স সেবা। ২০১১ সালের চালু হওয়া বিকাশ-এর বর্তমান গ্রাহক সংখ্যা ২২ মিলিয়ন। বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসরত যেকোন ব্যক্তি ওয়েস্টার্ন ইউনিয়নের বিশ্বস্ত নেটওয়ার্ক ব্যবহার করে পাঠানো রেমিটেন্স  বিকাশ-এর গ্রাহকরা এখন তাদের একাউন্টে সরাসরি গ্রহণ করতে পারবেন। ২০০ টিরও বেশি দেশে ওয়েস্টার্ন ইউনিয়নের ৫০০,০০০ লাখেরও বেশি এজেন্ট লোকেশন ছাড়াও রয়েছে ডট.পড়স ডিজিটাল চ্যানেলস, এবং ব্যাংক একাউন্ট ব্যবহার করে রেমিটেন্স প্রেরণের সুবিধা। এই ক্ষেত্রে মাস্টারকার্ড তার সেন্ড মানি প্ল্যাটফর্ম এর মাধ্যমে বিকাশ, ব্র্যাক ব্যাংক এবং ওয়েস্টার্ন ইউনিয়নকে সংযুক্ত করে রিয়েল-টাইম, ব্যাক-এন্ড সল্যুশন প্রদানের মাধ্যমে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যা রেমিটেন্স  প্রক্রিয়ার নির্ভরযোগ্যতা কার্যকারিতা বহুলাংশে বৃদ্ধি করেছে।   
নতুন রেমিটেন্স সেবাটি গ্রহণ করে বিকাশ-এর নিবন্ধিত গ্রাহকরা প্রায় সব দেশ থেকেই ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে তাদের বিকাশ একাউন্টে দিনরাত ২৪ ঘণ্টাই রেমিটেন্স গ্রহণ করতে পারবেন। রেমিটেন্স গ্রহণ প্রক্রিয়াটি খুবই সহজ। এক্ষেত্রে বিকাশ মেন্যুতে যেয়ে রেমিটেন্স ওয়েস্টার্ন ইউনিয়ন নির্বাচিত করে ওয়েস্টার্ন ইউনিয়নের রেফারেন্স নাম্বার (এমটিসিএন) প্রবেশ করে, টাকার পরিমাণ উল্লেখ করে বিকাশ পিন চাপতে হবে। পরবর্তী ধাপে লেনদেনের অনুরোধটি মাস্টারকার্ডের সিকিউরড পেমেন্ট টেকনলজির  মাধ্যমে  সরাসরি বিকাশ একাউন্টে চলে যাবে।

আরো দেখুনঃ ল্যাপটপের বিকল্প "স্যামসাং ট্যাব প্রো এস"

একজন বিকাশ গ্রাহক দিনে একটি একক লেনদেনের সর্বোচ্চ টাকার পরিমাণ হবে ৩৫ হাজার টাকা (প্রায় ৫০০ ডলার)। একজন গ্রাহক দিনে পাঁচবার লেনদেন করতে পারবেন যার সর্বোচ্চ পরিমাণ হবে ১ লাখ ১৫ হাজার টাকা (প্রায় ১৫০০ ডলার)। মাসে সর্বোচ্চ ২০ বার লেনদেন করতে পারবেন এবং এক্ষেত্রে বিকাশ একাউন্টে সর্বোচ্চ স্থিতি থাকবে ১ লাখ ৫০ হাজার টাকা। বিকাশ বাংলাদেশের ব্যাংকিং সুবিধা বহির্ভূত জনগোষ্ঠীর একটি বিশাল অংশকে আর্থিক সেবায় অংশগ্রহণের সুযোগ তৈরি করে দিয়েছে। দরিদ্র ও ব্যাংকিং সুবিধা বহির্ভূত জনগোষ্ঠীকে একটি নিয়মতান্ত্রিক আর্থিক কাঠামোয় অংশগ্রহণে সুযোগ দিয়ে বিকাশ আর্থিক অন্তর্ভুক্তিতে সহায়তা করছে। বাংলাদেশ ব্যাংক অনুমোদিত এই রেমিটেন্স  সেবায় ফরেন রেমিটেন্স রেগুলেশন প্র্যাকটিস অনুসারে ওভারসিজ ফান্ড ফ্লো প্রক্রিয়া করবে  ব্র্যাকব্যাংক।

বিকাশ- এর নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন “নিজ নিজ ক্ষেত্রে প্রথমসারির প্রতিষ্ঠান মাস্টারকার্ড ও ওয়েস্টার্ন ইউনিয়নের সাথে যুক্ত হয়ে রেমিটেন্স  সেবা চালু করতে পেরে আমরা আনন্দিত। এর ফলে বিকাশ গ্রাহকরা সরাসরি তাদের একাউন্টে বিদেশ থেকে স্বজনদের প্রেরিত অর্থ দিন রাত ২৪ ঘণ্টাই গ্রহণ করতে পারবেন। এটি দেশে বিদেশে বসবাসকারী বাংলাদেশীদের জন্য একটি বিশাল সম্ভাবনা বয়ে এনেছে”।

MasterCard, Western Union Join bKash To Make Cross-Border Money Transfers Into Mobile Phones A Reality For 22 Million Bangladeshis


মাস্টারকার্ডের গ্লোবাল প্রোডাক্টস অ্যান্ড সলিউশন্সের গ্রুপ এক্সিকিউটিভ ম্যাথিউ ড্রাইভার বলেন, ‘‘আগামী ২০২০ সাল নাগাদ নতুন ৫০ কোটি মানুষের কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়ার ব্যাপারে আমাদের যে বৈশ্বিক প্রতিশ্রুতি রয়েছে সেটি পূরণের পথে আমরা আরো একধাপ এগিয়ে গেলাম। কেবল বাংলাদেশেই নয় বিশ্বজুড়েই মোবাইল ফোনের গ্রাহক ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ায় এখন সাধারন মানুষের কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়া এবং তাঁদের আর্থিক কর্মকান্ডের আওতায় নিয়ে আসার দারুণ এক সুযোগ সৃষ্টি হয়েছে। বিকাশ ও ওয়েস্টার্ন ইউনিয়নের মতো প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের মাধ্যমে আধুনিক প্রযুক্তিনির্ভর উপায়ে অর্থ স্থানান্তর এবং দক্ষিণ এশিয়াসহ বিশ্বব্যাপী এই কার্যক্রম প্রসারের প্রচেষ্টায় জড়িত হতে পারাটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিকাশের মাধ্যমে নতুন এই সেবা কার্যক্রম বাস্তবায়নের ফলে বাংলাদেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমের প্রসার ঘটবে বলে আমরা আশা করি।’’
ওয়েস্টার্ন ইউনিয়নের মধ্যপ্রাচ্য, এশিয়া-প্যাসিফিক, পূর্ব ইউরোপ ও সিআইএসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট জ্যাঁ ক্লড ফারাহ বলেন, ‘‘বিকাশ, ব্র্যাকব্যাংক ও মাস্টারকার্ডের সাথে এ ধরনের একটি আন্তর্জাতিক অর্থ স্থানান্তর কার্যক্রমের অংশীদার হতে পেরে আমরা খুবই আনন্দিত। ওয়েস্টার্ন ইউনিয়নের ক্রস-বর্ডার ফিনটেক প্ল্যাটফর্ম (ঋরহঞবপয ঢ়ষধঃভড়ৎস) প্রযুক্তি, নিয়ন্ত্রণ, কমপ্লায়েন্স ও অ্যান্টি-মানি লন্ডারিং সুবিধার মাধ্যমে অত্যন্ত দক্ষতার সাথে যথাসময়ে অর্থ স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করতে সক্ষম। বাংলাদেশের মতো একটি দেশে, যেখানে ব্যাংক অ্যাকাউন্টের চেয়ে মোবাইল ফোন অ্যাকাউন্টের সংখ্যা বেশি বাড়ছে সেখানে মোবাইল ফোনে ইন্টারন্যাশনাল মানি ট্রান্সফার সেবা চালুর ফলে আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রম আরও দ্রুত বিকশিত হবে।’’
ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম আর এফ হুসেইন বলেন, ‘‘বিকাশ, মাস্টারকার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন ও ব্র্যাক ব্যাংকের এই যৌথ উদ্যোগ বিদেশ থেকে পাঠানো রেমিটেন্স সংশ্লিষ্ট গ্রাহকদের দ্বোরগোড়ায় পৌঁছে দেবে। যুগান্তকারী এই সেবা চালুর ফলে দেশের গ্রাহকেরা প্রথমবারের মতো তাঁদের মোবাইল ফোনের বিকাশ অ্যাকাউন্টে বিদেশ থেকে স্বজনদের পাঠানো রেমিটেন্স  গ্রহন করতে পারবেন। তা ছাড়া দেশীয় ও আন্তর্জাতিক উদ্যোগ কীভাবে বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নতিতে অবদান রাখতে পারে তারই একটি প্রকৃষ্ট উদাহরণ হলো আমাদের নতুন এই সেবা। ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে আমরা সব সময়ই উদ্ভাবনী সেবা প্রদানের মাধ্যমে গ্রাহকদের দুর্দান্ত ব্যাংকিং সুবিধা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। নতুন উদ্যোগটির মাধ্যমে বিকাশ, মাস্টারকার্ড ও ওয়েস্টার্ন ইউনিয়নের সাথে আমাদের অংশীদারিত্বের সূচনা হলো। এখন আমরা গ্রাহকদের সহজে ও সুলভে আরো স্বাচ্ছন্দ্যময় সেবা দেয়ার আশা করছি। 

Written by

I am Akil Ashraful. Born in Palash, Narsingdi. I am a blogger, Web designer and also a logo designer.

0 comments:

Post a Comment

 

© 2017 TECHDVICE. All rights resevered.

Back To Top