Thursday, May 19, 2016

চিপসেটঃ আসুন চিপসেট সম্পর্কে জানি ।

11:42:00 PM


চিপসেট কি ?

চিপসেট (chipset) হলো একাধিক চিপের সমষ্টি যা সাধারণত মাদারবোর্ডে ব্যাবহার করা হয়। চিপসেট সমূহ এক্সপেনশন কার্ড (যেমনঃ গ্রাফিক্স কার্ড) –এও ব্যাহৃত হতে পারে। এই চিপসেটগুলো মূলত প্রসেসরের সাথে বিভিন্ন এক্সটারনাল ডিভাইস বা কম্পোনেন্ট (component) এর সাথে যোগাযোগ নিয়ন্ত্রণ করে থাকে।

আরো দেখুনঃ এবার কম্পিউটার বন্ধ হবে আপনার দেওয়া সময় মত
ইনটেল চিপসেট
Intel Chipset
মূলত একই কাজের সাথে সংশ্লিষ্ট চিপসমূহ বা Integrated Circuits নিয়ে চিপসেট গঠিত হয়। যেমন ধরা যাক আপনার কম্পিউটারে মডেমের কাজ করার জন্য এক ধরনের চিপসেট থাকতে পারে। আবার সিপিউ এর সকল কাজ সম্পন্ন করার জন্য আরেক ধরনের চিপসেট থাকতে পারে। তবে বর্তমানে একাধিক কাজ করতে পারে এমনও চিপসেট তৈরী করা হচ্ছে।
পার্সোনাল কম্পিউটারের জন্য সর্বপ্রথম চিপসেটটির নাম ছিলো NEAT chipset. এটি IBM PC AT এর Intel 80268 সিপিউর জন্য Chips andTechnologies তৈরী করেছিলো।
-->

নর্থব্রিজ ও সাউথব্রিজ

ইন্টেলের পেইন্টিয়াম সিরিজের মাইক্রোপ্রোসেসরগুলোর উপর ভিত্তি করে যে চিপসেটগুলো তৈরী করা হয় সেগুলো সাধারণত মাদারবোর্ডের “নর্থব্রিজ ও সাউথব্রিজ” (Northbridge and Southbridge) নামেই পরিচিত।
মাদারবোর্ড ব্রিজ
Motherboard
নর্থব্রিজ প্রসেসরের (CPU) সাথে উচ্চগতির ডিভাইসসমূহর সংযোগ রক্ষা করে। এই উচ্চগতির ডিভাইসসমূহ বলতে মেইন মেমোরী (RAM) এবং গ্রাফিক্স কন্ট্রোলারকেই বোঝানো হয়ে থাকে।
উত্তর ব্রীজ
North Bridge
সাউথব্রিজ সাধারণত নিম্নগতির বাস (BUS যেমনঃ PCI অথবা ISA) এর সাথে প্রসেসরকে যুক্ত করে। তবে বর্তমানে অনেক আধুনিক চিপসেটের সাউথব্রিজে Ethernet, USB, audio ইত্যাদি বিল্টইন ডিভাইসমূহের চিপ সংযুক্ত থাকে।
দক্ষিন ব্রীজ
South Bridge

HyperTransport এবং QuickPath

প্রসেসরের সাথে মেইন মেমোরির যুক্ত করার পথকে বলা হয় ফ্রন্ট সাইড বাস (Front Side Bus বা সংক্ষেপে FSB) । এবং এই FSB সরাসরি নর্থব্রিজই কন্ট্রোল করত। ২০০৩ সালে চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান এএমডি Athlon সিরিজের ৬৪ বিট প্রসেসর সর্বপ্রথম বাজারে নিয়ে আসে। এই ৬৪ বিট প্রসেসরের জন্য মেইন মেমোরীর সাথে আরও উচ্চগতির যোগাযোগ সম্পন্ন করার প্রয়োজন হয়। এজন্য তারা HyperTransport নামক একটি নতুন protocol নিয়ে আসে যা FSB র সকল কাজ নিজ দায়িত্বে নেয়।
কিন্তু ২০০৮ সালের পূর্ব পর্যন্ত Intel এর চিপসেট যুক্ত মাদারবোর্ডে FSB র দায়িত্ব নর্থব্রিজের উপরেই ছিলো। ২০০৮ সালে ইন্টেল Core I সিরিজের মাইক্রোপ্রোসেসর বাজারজাত করে এবং একই সাথে তারা FSB এর কাজগুলো QuickPath নামক একটি নতুন protocol এর সাহায্যে করে। Intel QuickPath protocol নিয়ে আসে মূলত এএমডির সাথে প্রতিযোগীতার জন্যেই। তবে ইন্টেলের নতুন কিছু মাদারবোর্ডে সাউথব্রিজ ও নর্থব্রিজের পরিবর্তে Platform ControllerHub নামক নতুন একটি IC ব্যবহার করা হয়।

এএমডি চিপসেট
AMD Chipset

চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান

পূর্বে কম্পিউটারের জন্য অনেক প্রতিষ্ঠান চিপসেট নির্মাণ করতো। কিন্তু বর্তমানে শুধুমাত্র AMD, Intel ও VIA কম্পিউটারের জন্য চিপসেট নির্মাণ করছে। AMD ও Intel শুধুমাত্র তাদের প্রস্তুকৃত প্রসেসরের জন্যেই চিপসেট নির্মাণ করে। তবে VIA ইন্টেল ও এএমডি উভয় প্রসেসরের জন্যেই চিপসেট নির্মাণ করে থাকে। এছাড়াও পূর্বে যে সকল প্রতিষ্ঠান চিপসেট নির্মাণ করতো তারা হলো  ATI, SIS, nVIDIA, ULi/ALi, UMC, OPTi ইত্যাদি।

VIA Chipset ভায়া চিপসেটএকটু কনফিউশন

অনেকের মধ্যেই মাদারবোর্ড এবং চিপসেটের মধ্যে কনফিউশন থাকতে পারে। যেমনঃ মাদারবোর্ডে ইন্টেলের চিপসেট আছে বলেই তা ইন্টেলের মাদারবোর্ড হবে এমন না। ASUS, Gigabyte, MSI, ECS, ASRock, Biostar  এবং Intel মাদারবোর্ড প্রস্তুত করে। মাদারবোর্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো মূলত ইনটেল অথবা এএমডির কাছ থেকে চিপসেট কিনে তাদের মাদারবোর্ডে যুক্ত করে। তবে প্রথম আলো পত্রিকা থেকে জানতে পেরেছি যে Intel আর মাদারবোর্ড প্রস্তত করবে না।

Written by

I am Akil Ashraful. Born in Palash, Narsingdi. I am a blogger, Web designer and also a logo designer.

0 comments:

Post a Comment

 

© 2017 TECHDVICE. All rights resevered.

Back To Top