Saturday, March 19, 2016

বদলে যাচ্ছে ইনস্টাগ্রাম

2:40:00 AM


নিজের ফিডে ছবি দেখার ধরনে বড় পরিবর্তন আনছে ছবি ভাগাভাগি (শেয়ার) করার জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম।
এখন থেকে আর কোনো ছবিই হারিয়ে যাবে না। কোনো কারণে ব্যবহারকারী পুরোনো ছবি না দেখে থাকলে,
নতুন ছবির সঙ্গে সময়ের ধারাবাহিকতায় সেগুলোও গুরুত্বসহকারে ব্যবহারকারীর ফিডে দেখাবে অ্যাপটি।ফেসবুকের সঙ্গে মিল রাখতেই এমনটা করা হচ্ছে ।
ছবি ছড়িয়ে দেওয়ার এই মাধ্যমটিতে, সময়ের ধারাবাহিকতায় তুলনামূলক নতুন ছবিগুলো একদম ওপরের দিকে দেখানো হতো এত দিন, পুরোনো ছবি নিচে। কিন্তু, গত মঙ্গলবার রাতে ইনস্টাগ্রাম জানিয়েছে, এখন থেকে কোনটি আগে দেখানো হবে, সেটা নির্ভর করবে একটি গণিতের ওপর। এটি ঠিক হবে ব্যবহারকারী কী দেখতে চায়, তার ওপর নির্ভর করে। এর মধ্য দিয়ে ২০১০ সালে প্রতিষ্ঠার পর ইনস্টাগ্রাম ফিডে এটাই বড় পরিবর্তন।
অর্থাৎ এখন থেকে মোবাইল বা কম্পিউটারে ইনস্টাগ্রাম অ্যাপটি খোলার পর একজন ব্যবহারকারী তাঁর কাছের বন্ধু অথবা জনপ্রিয় কোনো তারকার গত রাতে পোস্ট করা ছবিটি অন্য একজন সহকর্মীর সকালের নাশতা করার ছবির ওপরে দেখাবে। ঠিক যেন ফেসবুকের মতোই অধিক চিত্তাকর্ষক এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে নিউজ ফিডের একদম ওপরের দিকে দেখানোর মতো ব্যাপার।
গত দুই বছরে ব্যবহারকারী বেড়ে হয়েছে দ্বিগুণ, প্রায় ৪০ কোটি। যার অর্থ হলো, প্রত্যেক ব্যবহারকারীর ফিডই আগের চেয়েও বেশি জনাকীর্ণ থাকে। ইনস্টাগ্রাম বলছে, একজন ব্যবহারকারী তার ফিডের প্রায় ৭০ শতাংশ ছবিই দেখতে পারে না। নতুন অ্যালগরিদম ব্যবহার করে সময়ের ধারাবাহিকতায় ফিড সাজানোর এই কৌশলটি গত মাসেই টুইটার চালু করেছিল। ইনস্টাগ্রামের একজন মুখপাত্র বলেছেন, ‘সময়ের ধারাবাহিকতায় ফিড সাজানোর কাজটি আপাতত আমরা একটি ছোট গ্রুপে পরীক্ষামূলকভাবে করছি, যাতে কাজটি সঠিকভাবে হয়। কিছু বিস্তারিত খুঁটিনাটি এই পরীক্ষাকালীনই বের করা সম্ভব হবে। যখন এটাকে আমরা আরও বড় পরিসরে প্রকাশ করতে পারব, তখনই এই বিষয়ে আরও বিস্তারিত জানানো যাবে।’
দ্য টেলিগ্রাফ অবলম্বনে 

Written by

I am Akil Ashraful. Born in Palash, Narsingdi. I am a blogger, Web designer and also a logo designer.

0 comments:

Post a Comment

 

© 2017 TECHDVICE. All rights resevered.

Back To Top