Sunday, May 22, 2016

টিম কুকের ভারত সফরের রহস্য কি ?

4:11:00 AM

গত বুধবার মধ্যরাতে বিশ্বের অন্যতম টেক জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ভারত সফরে আসেন। এই সফরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও নানা শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের সাথে বৈঠক করেন।

আইফোনের ১৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বব্যাপি আইফোনের বিক্রি হ্রাস পেয়েছে। পাশাপাশি একই প্রান্তিকে ভারতে বিক্রি বেড়েছে ৫৬ শতাংশ। আর এমনবস্থায় অ্যাপল প্রধান নির্বাহী প্রথম ভারত সফরে আসলেন। এর আগে এই প্রতিষ্ঠানের কোন সিইও ভারতে আসেনি ব্যবসার উদ্দেশ্যে।

অ্যাপল এর সিইও টিম কুক এবং নারেন্দ্র মোদি
Tim Cook and Narendra Modi

রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান মুকেশ আম্বানির এই প্রতিষ্ঠান ভারতে ২০১৬ সালের শেষ নাগাদ ফোরজি সেবা নিয়ে আসবে যা কিনা মোবাইল ইন্টারনেট কে এক অন্য মাত্রায় নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে। আর এধরনের হাই-এন্ড নেটওয়ার্ক আইফোনের জন্য এক সুখবর। এবার দেখে নেয়া যাক সফরের উল্লেখযোগ্য কিছু কারণ-

চায়না ভার্সাস ভারত

মার্কিন যুক্তরাষ্ট্রের পর আইফোনের সবচেয়ে বড় বাজার চীন। কিন্তু এই চীনে অর্থনৈতিক মন্দার কারণে এই প্রান্তিকে আইফোন বিক্রি কমে যাওয়ায় অ্যাপলের অ্যাপলের আয় অনেকটা নিচে নেমে আসে। অন্যদিকে ভারত মোবাইল মার্কেটের দিক থেকে দ্রুত বর্ধনশীল অবস্থায় আছে। যদিও এখানে ৫০০০ রুপির মধ্যের মোবাইল সেট গুলোর চাহিদা বেশি। আর আইফোনের সম্প্রতি মডেলের শুরুর দামই ৩৯,০০০ রুপি। তবুও অ্যাপলের জন্য ভারতের বাজার ভাগ্য ফেরাতে সহায়তা করতে পারে।

ভারতে আইফোন তৈরি

অ্যাপল তাদের আইফোন তৈরি করেনা। তাইওয়ান ভিত্তিক প্রতিষ্ঠান ফক্সকন চীনে আইফোন নির্মাণ করে থাকে। কিন্তু সম্প্রতি ফক্সকন ঘোষণা দিয়েছে তারা মহারাষ্ট্রে অ্যাপল ডিভাইস তৈরির জন্য ১০ বিলিয়ন ডলারের প্ল্যান্ট সেটআপ করবে। ফলে কম শুল্কে স্থানীয় উৎপাদনের কারণে আইফোনের দাম কম হতে পারে ভবিষ্যতে। এছাড়াও অ্যাপল প্রধান হায়দ্রাবাদে তাদের প্রথম ডেভলপমেন্ট সেন্টার এবং ব্যাঙ্গালুরুতে 'ডিজাইন এন্ড ডেভলপমেন্ট এক্সিলারেটর' খোলার ঘোষণা দেন। যেখানে উদ্যোক্তারা অ্যাপলের জন্য নানা অ্যাপ ডেভলপমেন্ট করবে।

আরো দেখুনঃ গুগল আইওতে বাংলাদেশের চারজন

অ্যাপল পন্যের দামে সমস্যা

ভারতে মোবাইল বাজারকে প্রাইস সেনসেটিভ মার্কেট বলা হয়। আর অ্যাপলের আইফোন বরাবরই ব্যয়বহুল। বেশিরভাগ ফোনই ৩০,০০০ রুপির বেশি। আর সিএমআর এর দেয়া তথ্যমতে, ভারতে মোট মোবাইল ফোন বিক্রির ৩.৪ শতাংশ অ্যাপলের। পুরনো মডেলের আইফোন দামে সস্তা কিন্তু এগুলোর বিক্রি খুবই কম। আর ভারতীয় ক্রেতারা যদিও মূল্য সচেতন তবুও তারা ৫সি এর মতো পুরনো মডেলের আইফোন কিনতে আগ্রহী নয়। আর তাই অ্যাপলের জন্য বড় সমস্যা, নতুন মডেল ব্যয়বহুল এবং কম দামের পুরনো মডেলে আগ্রহ নেই ভারতীয় ক্রেতাদের।

রিফারবিশড ফোন

রিফারবিশড ফোন বা পরিমার্জিত ফোন যেগুলো অ্যাপল অন্য বাজারে বিক্রি করে থাকে সেগুলোকে বলা হয় "pre-owned and certified"। এগুলো চলতি মডেলের ফোন, প্রায়ই গ্রাহক ফেরত দিয়ে থাকে। এই ফেরত দেয়া ফোনগুলো আবারও ফ্যাক্টরিতে পাঠানো হয় পরীক্ষা করে সার্টিফাইড করার জন্য। এবং এই ফোনকে নতুন আইএমইআই নাম্বার দেয়া হয় এবং সাথে নতুন করে ওয়ারেন্টি। বিশ্লেষকরা বলছে, ক্রেতারা কম দামে ওই ফোনগুলি কিনতে আগ্রহী। আর চলতি মডেলের রিফারবিশড ফোন অ্যাপলের শেয়ার বাড়িয়ে দিতে পারে। তবে বিপত্তি বাধে ভারত সরকার ই বর্জের দোহাই দিয়ে রিফারবিশড আইফোন ভারতের বাজারে বিক্রির অনুমতি দিচ্ছেনা। তাই বলা হচ্ছে টিম কুকের ভারত সফরের এটি একটি অন্যতম কারণ।

সুত্রঃ বিবিসি/BBC

Written by

I am Akil Ashraful. Born in Palash, Narsingdi. I am a blogger, Web designer and also a logo designer.

0 comments:

Post a Comment

 

© 2017 TECHDVICE. All rights resevered.

Back To Top